কার্নিশে টিকটিকি রয়েল বেঙ্গল টাইগার সাজে,
এনোফিলিশ মশা যেন চিত্রল হরিণ আওতায় ।
কোন বিপদ সংকেত দূরে, তাই কুকুরের ডাক বাজে,
ঘুম নেই কবির চোখে যখন নিশি অঝোরে ঘুমায় ।


জলাশয়, নদী,মাঠ সকল সঙ্গমরত ভজনালয়ে-
এক নিমিষে ঘুরে এসে, কম্পোজিটরের মত যেন
সতর্ক চোখে অক্ষরের পর অক্ষর সাজিয়ে
ইমারত গড়ে তোলে, অনড় নড়বেনা যতই আঘাত হানো।


কুকুর ডাকে- মুরুব্বিরা বোঝে এম্বুলেন্সের সংকেত:
শিখেছে কি কুকুর জ্যোতিষ শাস্ত্রের অদ্ভূত মূলনীতিগুলো?
নতুবা আধ্যাত্মিক শক্তিতে আকাশ দেখে যাহা নীলক্ষেত,
নাকি বিষ্ঠা পিয়াসী কুকুর বিপদে ভয়ে এতই কাতরহলো।


টিকটিকি কার্নিশে নেই; ঘুমের জগতে গিয়েছে বুঝি-
জাগা শুধু নিশাচর,ঘাতক, কুকুরগুলো আর কবি ।