আমি কি চুরি করেছি? তোমরা যে প্রথমে জাঙ্গিয়া
পরে মোটা কাপড়ের আভরণ দ্বারা অবরূদ্ধ
রাখো, ওই দেখ,আকাশের সীমানা ভাঙ্গিয়া
কর্ণকুহর,ক্ষুদ্র লোমকূপ চাদেঁর স্নিগ্ধ
আলো দেখে, আমি কি প্রতারণা করেছি ?
ভেঙ্গেছি কারো স্বপ্নসাধ, নাকি আছে কোন মামলা
আদালতে যে, ফেরারি আসামি হয়েছি ?
মনে তো পড়েনা কখনো দিয়েছি কাজে ঘাপলা,
বৃক্কের নির্দেশে সময়মত নিয়ে যাই প্রসাবখানায়,
কই, আমিতো প্রতিবাদ করিনি-ঈশ্বর প্রদত্ত
আমার গায়ের চর্ম তুলে নিয়েছ, তোমাদের গায়
এমনকি নখের আচঁড়েও ফনা তোল,উদ্বৃত্ত
রাখোনা ধৈর্যের পরিধি,কেন অশরীরী পাপের ন্যয়
লুকিয়ে রেখেছ ?
আমার সামর্থের প্রতি বুঝি তোমাদের বড় ভয় ।