মুক্তিযুদ্ধ আমাকে দেখেনি
মুক্তিযুদ্ধ আমি দেখেছি
শত মা বোনের আর্ত চি‍‍‍‍‍‍‍‍‍‍‍ত্কার
হানাদার শুকরের বিষঁদাতে
শত মা বোনের গালবেয়ে রক্ত ঝরা
কর্দময় জলরাশি- যেখানে ধানের ক্ষেত
শত ভায়ের আশ্রয় স্থল, ক্ষুধার জ্বালায়
যে জোঁক তাড়া করে ফিরছে তারই আওতায়
তাইতো রক্ত খেয়ে উম্মাদ সাময়িক ধনী জোঁকগুলো
আমি দেখেছি- পত্রিকার পাতা,ইতিহাস বই
আর কিশোর পারেখের ছবি থেকে
বধ্যভূমি, বদর , শামস্ , রেজাকার
বিভিন্ন বিবৃতি- ডান হাত কেটে বাম হাত রক্ষায়
ব্যস্ত নেতাদের
আমি দেখেছি , মুক্তিযুদ্ধ :আমি দেখেছি
'' মুক্তিযুদ্ধ' '' তুমি আমাকে দেখনি
হয়ত বধ্যভূমি রায়ের বাজার বা অন্য কোথাও
অথবা পায়রায়, শ্রীমন্তে ভাসমান আমার শব
যদি দেখতে