রোজই আসে পাখিটি-আমার জানালার
কিছুদূরে পোঁতা বাশেঁর খুটির শীর্ষে
বসে থাকে নীরবে ।
আটটা , সোয়া আটটা আটের ভেতরে
ছিলো তার আনাগোনা প্রত্যূষে
আজ দেখি অনেক ভোরের মাঝে
এখনও প্রাত:কাজ সব সারা হয়নি
জানি সময় হয়নি তার এখনও আসার
ঠিক সেই লেজ ঝোলা কালো পাখিটি
আমার দিকে তাকিয়ে :
অনেক ভুল বোঝা সকালের পরে
কুয়াশা পড়েছে আজ চারিদিকে
সেই আনমনা সুশ্রী ষোড়ষীর মুখ
তাই অষ্পষ্ট দূর হতে ।
কতদিন জোরে জোরে কাশ দিয়েছি
তবু তাঁর ভাঙ্গেনি ধ্যন-
দূর পুকুরের ঘাটে ছাইয়ের আধারে
হাত দেয় আবার পাতিলের গলা ভালোবাসে
আমিও তাকিয়ে রয়েছি :
যেন সদৃশ পথের যাত্রী
নির্বাক আখিঁ তবুও বলে, '' তুই ও কি
কুয়াশার প্রেম পিয়াসী ? ''