তারে যেন দেখিয়াছি কবে , হ্যা, তারে যেন দেখিয়াছি কবে !!
মনে হয় যেন চেনা -মনে হয় যেন চেনা ! তবু , চিনছি না যে ?
ওহ ! তখন তার নাক ছিলো রিক্ত, মুখভরা ছিলোনা হাসি
       আরো আজ শাড়ী পরেছে  ।


খোলা মেশিনের নৌকোয় মুখোমুখি বসিয়াছে সে
পাশে তার কোনো একজন,  মনে পড়ে না - তারে আমি
দেখিয়াছি   কোনো সন্ধ্যে
কোলে তার ফুটফুটে চাঁদ- অবাক চোখ যার জলের পানে
আমি যাহা জল ভেবে সবকিছু নিয়েছি মেনে


সহসা চোখ তুলে সোজাসুজি তাকালো সে
আকাঁশ জুড়ে যেন ঘন কালো মেঘ ছড়ায়েছে
সকল প্রদীপ বুঝি নিভে গেছে ঝড়ো বাতাসে


আমি তার আগের মুখখানি আবারো দেখিলাম সেই
পথের ধারে ঝাকি মেরে বলেছিল, '' সূর্য পশ্চিমে ধায় -
       এখনো কি দেখ নাই ?? ''