এক প্রস্থ রশি- রাশি রাশি ক্ষুদ্রের সমষ্টি
বেশ তাগড়া, শক্ত শক্তির মজবুত বলিয়ান
দুলছে নগরদোলনা, খেলছে শিশুরা । এদিকে ওদিকে
মা এবং বাবা , বৃদ্ধ ও বৃদ্ধা , সদ্য প্রেমে পাড়া যুবতী জোয়ান;
শক্ত কঠিন রশি - রাশি রাশি ক্ষুদ্র রশির
নাদনের চোখে জীবনানন্দের বিপন্ন বিস্ময়
গনতন্ত্র এ দেশের।
দুলছে নগরদোলনা ,খেলছে শিশুরা আশে পাশে
শক্ত শক্তির এ রশি দুর্বলতর হতে পারে
যদি সরে যায় আলো- ঘিরে আসে অদ্ভুত আধার
শুরু হয় বৃষ্টির ফোটা:
খেলছে শিশুরা, হায়! আমার দেশের গনতন্ত্র রশি
ঝরছে বৃষ্টির ফোটা, আলো যাচ্ছে ধীরে ধীরে দূরে
বন্ধ হয়- ব্লগ, বাক ;শুরু হয়- গুলি,হত্যা সমূহ নিপাত
-ফোটা ফোটা বৃষ্টি -ক্ষত বিক্ষত রশি
ছিটকেপড়া নগরদোলনা।
হায় ! জীবনানন্দ, চারিদিকে বিপন্ন বিস্ময় তোমার।
দুলবেনা নগরদোলনা? খেলবেনা শিশুরা আবার??