বিষণ্ণতা একটি রোগ
কিন্তু কিছু করার নেই...
যতই তুমি বাদশাহ আবদুল্লাহ হও না কেন
মৃত্যুর শীতল হস্তের ন্যায় ,বিষণ্ণতা তোমাকে ছোঁবেই
আজ না হয় কাল,কাল না হয় পরশু,
বৃদ্ধ অথবা জোয়ান ,নারী কিংবা শিশু,
যে অবস্থাতেই থাকো না কেন
বিষণ্ণতা আসবেই,গ্রাস করবেই
              কিছু করার নেই।।


পালিয়ে যেতে পারো,কুটে মরতে পারো মাথা,
খেয়ে নিষিদ্ধ আরক,ভূলে যেতে পারো ব্যথা,
পাড়ি দিতে পারো সাত নদি তেরো সমুদ্র,দুচারটে মহাদেশ...
নিতে পারো চোরছ্যাঁচড়,পাতি গুন্ডা/ বদমাইশের ছদ্মবেশ...
কিন্তু মনে রেখো বৎস,তাতেও নিস্তার নেই
ঘুরে ঘুরে খাবার জন্য
ছিঁড়ে ছিঁড়ে খাবার জন্য
বিষণ্ণতা আসবেই,গ্রাস করবেই
              কিছু করার নেই।।


সৌন্দর্য ,প্রযুক্তি , আলো
ভয়, যুক্তি, সাহস ।
দারিদ্র, ব্যস্ততা, অন্ধকার
ভালবাসা, মৃত্যু ,আকাশ।
সবকিছু থাকতে পারে, থাকতে পারে আরো অনেক অনেক কিছু,
হতে পারো তুমি জল, স্থল অন্তরীক্ষের মালিক!
হতে পারো ঘুণপোকা ,নেড়ী কুকুর,অথবা ধানের ক্ষেতে
ইতিউতি ঘুরে বেরানো একটি নিঃসঙ্গ শালিক।
কিন্তু মনে রেখো,তোমারও নিস্তার নেই
কুরে কুরে খাবার জন্য
তাড়িয়ে তাড়িয়ে মারার জন্য
বিষণ্ণতা আসবেই,গ্রাস করবেই
              কিছু করার নেই।।