সাতচল্লিশে যাইনি
গোয়াল ভরা গরু ,পুকুর ভরা মাছ
আকাশ ভরা জোছনা – ছেড়ে যাবো !
                                পাগল ?
একাত্তরেও যাইনি
এত রক্ত,এত প্রাণ
এত ত্যাগ, এত সম্ভ্রম
বিনিময়ের এই দেশ –ছেড়ে যাবো!
                           মাথা খারাপ?
দু’হাজার একে’ও যাইনি
ভেবেছি সাময়িক,
বুঝিনি প্রারম্ভিক,
ভুল করেছি ভাবিনি!


এখনও যাব না
পাপ করেছি,এই দেশে জন্মেছি!
প্রায়শ্চিত্তটা করিয়ে নিস!
কত মারবি,মার! মরলে পরে
লাশটা এই মাটিতেই,
কোনদিকে ফেলে দিস।