নদীর মাঝে ফুটে আছে
অজস্র গোলাপ ফুল
পদ্ম পাতায় ভাসে মাছ
কবিতারা ডানা মেলে আকাশে !
এগুলি নাকি আজ কবিতা
বেশ নাকি কাব্যের ছোঁয়া আছে
হোক সে দুর্ভেদ্য-- তবু ও
মানে যে যার নিজের মত করে
ভাবলেই হবে -আর কি
তাই রবীন্দ্রনাথ--নজরুল- সুকান্ত আরো অনেকেই---
সব নাকি সেকেলে ,অচল !
হায়রে কলি কাল
কি যে হলো কাব্যের ধারা
জল দিয়ে কেবলই জলের দাগ মোছার কল।
--------------------------------------