।। প্রার্থনা।।
--------------------------------------------
এমনি করে বারে বারে সময় কেন বদলে যায়?
পায়ের পরে হাতের ছোঁয়া গুরুজনদের আশিস নেওয়া-
পরস্পরের হাতটি ধরে মনোবীণার বাঁধন ছোঁয়া-
বন্ধুত্বের পরশ ছুঁয়ে গলায় গলায় আলিঙ্গনে আত্মহারা-
পাতা কেন উলটে যায়?
কিছু করার নেই যে এখন,থাকতে হবে দূরে দূরে
প্রার্থনা হোক পুরনো সেই দিনগুলো সব আসুক ফিরে
বেশ তো ছিল দিনগুলি সব মাঝে মাঝে দেখা হতো
যতোই দূরে থাকি না কেন-বলছি সুজন ভালো থেকো-সুস্থ থেকো।
-----------------------------------
২৯/৫/২০২০ -
-------------------------------
       এ কেমন অবক্ষয়?
--------------------------------
ফল তো ফলই,ভাবাটা কি অন্যায়?
তাহলে কসাইয়ের চিহ্ন এঁকে বাতাস ভারী হলো কেন?
সত্যি কি জীব শ্রেষ্ঠত্বের এই তকমা রইবে এখনো?
জানি না,ভর্তুকিতে চলা পঙ্কিল মানবিকতার--
আর কি অবশিষ্ট আছে বাকি?
পিশাচের সাথে সহাবস্থান,
ধর্মটাও ফিনিক্স এলার্জি ভরা কালো মাটি
কেবলই ক্ষয় হওয়া বিস্তীর্ণ মরুদ্যান,বেহুঁশ নৃশংস মেদবহুল হৃষ্টপুষ্ট মেকি!
----------------------------------------
৪/৬/২০২০-
---------------------------------------------
।।এ কেমন লীলা খেলা?
--------------------------------------------
এ কেমন দুর্যোগ,করাল রোষানল চলছে এ ভুবনে?
করোনার সঙ্গি দোসর উমপুন দংশনে --
সব হয়ে গেছে ছারখার,এলোমেলো মানুষের জীবনে
আবারও পবন বইছে জোরে জোরে,ঘন ঘোর বরিষনে!
কড় কড়,চচ চড় ডঙ্কা,ঘন ঘন পড়ে বাজ
বিষন্ন পৃথিবী-চলছে কী ভয়াল ভয়াবহ দৈত্য রাজ
এখনো ক্ষতচিহ্ন দগদগে,হাহাকার দিগন্ত ভরি
নেই জল,নেই আলো এ যেন এক মৃত্যু পুরি!
---------------------------------------------
২৭/৫/২০২০-অবুঝ মন-