সমরেশ মজুমদার ১০শে মার্চ ১৯৪২ জন্মগ্রহণ করেন।তার  শৈশব দুয়ার চা বাগানে অতিবাহিত হয়েছে। তিনি জলপাইগুড়ি জেলার স্কুলে তার প্রাথমিক শিক্ষা লাভ করেন। তিনি স্কটিশ চার্চ কলেজ, কলকাতা এবং যথাক্রমে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী থেকে বাংলা সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি পেশাগতভাবে প্রধান প্রকাশনা কর্পোরেশনের (আনন্দবাজার প্রকাশনার নামে পরিচিত)  সঙ্গে জড়িত ছিলেন।
সমরেশ মজুমদারের গ্রুপ থিয়েটার জন্য একটি গভীর মমতা ছিল। আসলে তার প্রথম গল্প "অন্তরাত্না" একটি নাটকীয় সংস্করণ অভিযোজিত করা। এভাবে তিনি নাট্যকাররূপে সাহিত্য "নিরুদ্দেশ যাত্রা" গল্প শেষ পর্যন্ত  দেশ নামে বাংলা পত্রিকায় প্রকাশিত হয় 1967 সালে। 1976 সালে তার প্রথম উপন্যাস দেশ পত্রিকায় "দুয়ার" নামে প্রকাশিত হয়। তিনি শিশুদের কথাসাহিত্য লিখেছেন সমান শ্রেষ্ঠত্ব এবং প্রতিভা।


সমরেশ মজুমদার বিভিন্ন রং এবং চরিত্রায়ন সঙ্গে উপন্যাস রচনা করেছেন। তার উল্লেখ্যযোগ্য এবং স্মরণীয় কিছু উপন্যাস সাত কাহন, আমি এবং দ্বিতীয়, তের পারাবন, স্বাপ্নের বাজার, উজান গঙ্গা, তীর্থ যাত্রী, ভিক্টোরিয়ার বাগান, এত কুঠুরি নয় দারজা, আত্নীয়-স্বজন, অনুরাগ, দেড়দিন, গর্বধারনী উল্লেখ্যযোগ্য ।
সমরেশ মজুমদার সাহিত্য সাধনার জন্য রাজ্য সরকার থেকে অসংখ্য পুরষ্কার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের থেকে পেয়েছেন অসংখ্য পুরুস্কার।. তিনি 1982 সালে আনন্দমোহন পুরস্কার মত মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করেন,  1984 সালে তাঁর শিল্পকর্ম Kalbela জন্য সাহিত্য আকাডেমী পুরস্কার পান। Bonkim পুরস্কার ছাড়াও IIMS পুরস্কার, BFJA পুরুস্কার ইত্যাদি পুরুস্কার লাভ করেন ।


আধুনিক সময়ের সবচেয়ে স্বীকৃত বাংলা লেখকদের মধ্যে অন্যতম।
নিম্নরূপ কয়েক জনপ্রিয় বই:
 কুরভালর বাক্সCurvalor Bakso, এই আমি রেনু, উজান গঙ্গা,টাকা পয়সা, উত্তরাধিকার অষ্টাঙ্গিক বেলার আয়না, অর্জুন বেরিয়ে এলো, চব্বিশ ঘন্টার ঈশ্বর, তানু-অতনু সংবাদ, ৫টি রহস্য উপন্যাস, ফেরারি, উন্নিশ-বিশ, মনের মতো মন, হানিমুনে যেমন হয়, গল্প গাছা, হারামির হাট বাক্স, সাত কাহন, তারায় গ্রহন হয়না ইত্যাদি।