ভালো থেকো নন্দিতা

ভালো থেকো নন্দিতা
কবি
প্রকাশনী জলছবি প্রকাশন
সম্পাদক একেএম নাসিরউদ্দিন আহমেদ
প্রচ্ছদ শিল্পী অনিন্দ্য হাসান
স্বত্ব হোসনেয়ারা আহমেদ
উৎসর্গ লুৎফর রহমান রিটন
প্রথম প্রকাশ এপ্রিল ২০২০
সর্বশেষ সংস্করণ প্রথম প্রকাশ
বিক্রয় মূল্য ২০০/-
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

একগুচ্ছ প্রেমের কবিতা

ভূমিকা

ভূমিকা
কবিতার প্রতি আমার অনুরাগ নতুন কিছু নয়। সেই শিশুকালে টিনের চালে যখন বৃষ্টির ঝমঝম শব্দ শুনতাম, যখন আকাশ ভারী করা মেঘের গর্জন আর বিদ্যুৎ চমকে শিহরিত হতাম, সেই সময়ে স্কুলের পথে যেতে, খেলার মাঠে এমন কী পড়ার টেবিলে বসে ‘বৃষ্টি পড়ে রিমঝিমিয়ে/ টিনের চালে গাছের ডালে/বৃষ্টি পড়ে হাওয়ার তালে...’ কবিতাটি পড়তাম আমি। কখনও মন-মনে, আবার কখনও আবৃত্তির ছলে। এই শুরু। তারপর কত যে কবিতা, ছড়া, গান ভালো লেগেছে তার বর্ণনা করতে গেলে লেখাটা বেশ বড় হয়ে যাবে।
মধ্যবিত্তের আট ভাই-বোনের সংসারে বেড়ে ওঠা ও লেখাপাড়া আমার। গ্রামের পাঁচঘর স্বচ্ছল পরিবারের মধ্যেও কখনও কখনও অভাব-অনটনকে প্রত্যক্ষ করতে হয়েছে নির্মমভাবে। সামান্য জমিজমা ছাড়াও ব্যাংকে বাবার চাকরির সুবাদে আমাদের ভাইবোনদের জীবন সহজ ছিল বলা গেলেও যে বছর মাঠের ফসল মাঠেই মারা যেত, সে বছর দুর্ভোগের চিত্র ফুটে উঠত বাবা-মায়ের অবয়বে। যদিও তাঁরা তা ধরা দিতেন না। কিন্তু আমার চোখ এড়াত না কোনোকিছু। তাইতো রান্নাঘরে মায়ের জন্য কিছু অবশিষ্ট রয়েছে কি না, খেতে বসার এক ফাঁকে সবার অলক্ষ্যে দেখে আসতাম হুট্ করে।
শিশুকাল থেকে যা কিছু দেখি, যা কিছু শুনি-সবই আমার হৃদয়ে গেঁথে যায়। অন্যের কষ্টের কষ্ট পাওয়া, অন্যের আনন্দে আনন্দিত হওয়ার মধ্যে যে স্বস্তি, যে ভালোলাগা থাকে তার সবকিছুই আমার রয়েছে। আমার তাই মনে হয়, কবিতার প্রতি আমার এত যে প্রেম-অনুরাগ, সে আমার কোমল মনের জন্যই। জীবনের চড়াই-উৎরাই সবার জীবনেই থাকে। আমিও ব্যতিক্রম নই। সেসব দুঃসময়ে-দুর্বিপাকের জীবনে অনেক কিছু ত্যাগ করতে হয়েছে আমাকে। তবে কবিতাকে ত্যাগ করিনি কখনও। একটি কবিতার বই কেনার জন্য বিশ্ববিদ্যালয় জীবনে দু-তিন রাত ডাইনিং রুমে না গিয়ে শুধু এক গ্লাস পানি খেয়ে ঘুমিয়ে পড়তাম!
কবিতা আমার কাছে সন্তানের মতো। কবিতা যেন আমার হৃৎপিণ্ড। কবিতা যেন আমার ধমনিতে প্রবহমান রক্তধারা। একে অস্বীকার করতে পারি না বলে নাগরিক ব্যস্ততার মধ্যে, অফিসে কাজের ফাঁকে কবিতা রচনায় প্রবৃত্ত হই। সেসব কবিতা কম পাঠকের সামনে তুলে ধরতে যেটুকু আনন্দ পাই, তা আমার জীবনের সবচেয়ে বড় আনন্দের মধ্যে পড়ে। আমার কেন যেন মনে হয় কবিতা ঈশ্বর লিখিয়ে নেন কারও না কারো হাত দিয়ে। কবিদের আমি ঈশ্বরের দূত মনে করি। পাঠকদের প্রতিও আমার সম্মান অপরিসীম।

নাসির আহমেদ কাবুল
ঢাকা-২২ জানুয়ারি, ২০২০
nasirahmedkabul@gmail.com

কবিতা

এখানে ভালো থেকো নন্দিতা বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য