সম্প্রতি মন্তব্য নিয়ে আলোচনার পাতায় অনেক প্রতিবেদন লেখা হচ্ছে।অনেক শ্রদ্ধেয় বিজ্ঞজনের, মন্তব্য বিষয়ক প্রতিবেদন ও মন্তব্য পড়ে আমি সদুত্তর পেয়েছি।ধোঁয়াশা কেটেছে। শ্রদ্ধেয় বিজ্ঞজনেরা মন্তব্যের পক্ষে ও বিপক্ষে সার্থকতা সহিত লিখেছেন ও প্রাসঙ্গিক ভাবনার বহিঃপ্রকাশ করেছেন।শ্রদ্ধেয় বিজ্ঞজনেরা হলেন --**শ্রদ্ধেয়  মোনায়েম সাহিত্য, সুরজিৎ সি, স্বপন কুমার দাস, সঞ্জয় কর্মকার, নিখিল রঞ্জন বিশ্বাস,খলিলুর রহমান, মহাশয় গণকে সাধুবাদ জানাই।আমি, নাসিরউদ্দিন তরফদার মন্তব্য বিষয়ক প্রতিবেদন লিখেছি।


মন্তব্য বিষয়ক প্রতিবেদন গুলোতে বিজ্ঞজনেরা সার্থক গঠন মূলক মন্তব্য ও ক্ষোভ ব্যক্ত করেছেন।তবে প্রাসঙ্গিক। সকলকে সাধুবাদ জানাই। আমি, শ্রদ্ধেয় সুরজিৎ সী মহাশয়ের লেখা "কবিতা না পড়ে মতামত দান"প্রতিবেদনটি গভীর মনযোগে পড়ে, মতপ্রকাশ করি,সী মহাশয়ের সাথে একমত পোষণ করছি।এবং লিখি গত ০৯/০৪/২০১৮ তারিখে "আমার কিছু প্রশ্ন"(শিরোনাম)  মন্তব্য সম্বন্ধে বিশদ আলোচনা করেছি।সময় সুযোগে পড়বেন। **রাজীব নামে পাঠক বন্ধু লিখেছেন !!


"আপনি এখন কি করলেন? 'সময় সুযোগে পড়বেন' আর 'পাতায় আসবেন' এর মধ্যে পার্থক্য কি? আগে নিজকে শুধরাতে হয় বুঝলেন?"**রাজীব সাহেবের উত্তরে আমি লিখেছিলাম,


""কবিতা না পড়ে মতামত দান," আর "আমার কিছু প্রশ্ন"উভয় প্রতিবেদনে মন্তব্য বিষয়ে বেশ মৌলিক সাদৃশ্য আছে বন্ধু।এই অর্থে পড়তে বলেছি। আপনি একটু ভাবুন না বন্ধু।ধন্যবাদ।"


** আমি বিষণ্ণ ও আহুত।প্রসঙ্গত বলা যেতে পারে,আসরের শ্রদ্ধেয় স্বনামধন্য বরেণ্য কবি, অনিরুদ্ধ বুলবুল সাহেবের লেখা "শক্তিমান লেখা পাঠকের দৃষ্টি কাড়বে" শ্রদ্ধেয় সাহেব বলেছিলেন, সময় পেলে পড়ে দেখতে পারেন।আমি গর্বিত ঊনার লেখা পড়ে।আমি চাইনা,কারো সাথে তিক্ততা সম্পর্ক হোক।আসুন মন্তব্য নিয়ে কাদা ছোড়াছুঁড়ি বন্ধ করি।কবি ,কবিতা ও আসরের প্রতি মনযোগী হই। মন্তব্যে শিষ্টাচার বজায় রাখি। আরো ভালো কবিতা লেখার চেষ্টা করি।তাহলে আমাদের জ্ঞান সমৃদ্ধ হবে।কবিতা লেখা সার্থক এবং বাংলা কবিতার আসর উত্তর উত্তর শ্রীবৃদ্ধি ঘটবে।


**কাউকে দুঃখ দেওয়ার জন্য লেখা নয়।ভুল হলে ক্ষমা করবেন। নতুন বছরে সকলকে অগ্রিম শুভেচ্ছা জানাই।ধন্যবাদ।