অনাবৃত বেলাভূমি--
সেই টিউলিপের প্রতীক্ষায়
সাদা বক অন্ধকারে ঝিনুক খোঁজে ।
আর_
ঝিনুক জড়ানো টিউলিপের পাপড়ি ভেসে বেড়ায়
আমার ড্রেসিং টেবিলের স্বচ্ছ অ্যালুমিনিয়াম কাঁচে ,
আমার দরজার চৌকাঠে,
আমার পুরাতন দেয়ালঘড়ির বুক জুড়ে,
আমার ওয়ারড্রবে,আলমারিতে,রান্নাঘরে,স্নানঘরে ।
তখন দেবতা এসে কানে কানে বলে যায়,
“ভেবে দেখো তুমি পাপড়ি নাকি ঝিনুক নেবে”


অতঃপর _
এ শীতের মৌসুমে সমুদ্রের তীর ঘেঁষে পড়ে আছে অজস্র পাপড়ি
আর আমার উঠোন জুড়ে চলছে চন্দ্রগ্রহণ ।


কুয়াশার চাদরে ঢাকা মধ্যরাতে,ইস্কাটনের মোড়ে দাঁড়িয়ে থাকা মেয়েটি
এখন ধীরে ধীরে হাঁটতে শিখবে ,
খুঁজতে থাকবে শূন্যতার বিপরীতে কি যেন এক অন্তহীন খোঁজ ।