একচিলতে ডায়মন্ড রোদ আর কাঠবিড়ালি হাসি নিয়ে হাঁটছিলাম
পৌষের বিকালে ওপারে তুমি এক উন্মাদ কবি-
কাঠ হয়ে দাঁড়িয়েছিলে।


আজকের লোহার সেতুটায় অজস্র বালুকণা কাঠ ছিল,
দুলুনিতে পা কাঁপা শান্তি ছিল।

একপা দু’পা করে দুলতে দুলতে আমাদের আকাঙ্ক্ষার উট নিয়ে,
সেই কাঠ কাঁপিয়ে-
ডুব দিয়েছিলাম আমরা কোকাকোলার জলে ।


জলের অতলে
আমাদের মনের বুনো বাঁশের সাঁকো ভেঙ্গে চুরমার
একবার,দুবার ,হাজারবার-
মরা-কাঁটালের স্রোতে ডুবে--ভেসে-- ভেসে-- রাত্রি দিন পার।

তারপর একঘেয়ে সন্ধ্যা, চন্দ্রদ্বীপে নিকষ আঁধার ।