প্রবেশদ্বারে কতোগুলো মাউস লাফিয়ে উঠেছে ।
কন্যাদ্বয় দৌড়ে আসে-
মা , “মাউস !মাউস !”


হটাত ঘোর লেগে যায় ,
গুলিয়ে ওঠে নাড়ি
দুর্গন্ধে রক্তে মাখামাখি বিড়াল দেহ ছিঁড়েখুঁড়ে খায় সাঁচ্চা ইঁদুর ।

কোন একটি স্থবির শক্তি আমাকে মূর্তিমান দৃষ্টি দেয় ।
বিৎসুরিত অসহায়ত্ব উপভোগ করতে থাকি
ওটার জ্বলজ্বলে মনি চোখে ।


তারপর কাঠগড়ায় আমি একা ।
আমার মনের অন্তর্গত পাপ আমাকে বিড়াল করে তোলে ।

কন্যাদ্বয়ের আর্ত-চিৎকার বোধ এনে দেয় যখন ,
দেখি পায়ের নিচে ঝুরঝুরে-
আমার শখের কম্পু মাউস ।
“আরে ,ওটা মাউস ছিল ইঁদুর নাতো !”


যান্ত্রিকতা আর বাস্তবতার দোলাচলে ভাসছি আমি ,
ভাসছে মানবিক চেতনা ।