ইদানীং সকালগুলো ক্রমাগত অচেনা হয়ে যাচ্ছে
পুরনো ঝাড়ুদারটাও গেছে কোন নিরুদ্দেশে !
শখের বাগানটা বোঁটা ছেঁড়া গোলাপের গন্ধে ডুকরায় !
এরিমধ্যে টুপটাপ বৃষ্টির মত-
অনিয়মিত ভালবাসার আচমকা উঁকিঝুঁকি!


সুড়সুড়ি দেয় -এক-ফালি শৈশব,
স্কুল,মাটির পুতুল,মায়ের হাতের চড়,জলছত্রের বাঁশি,
আরও কত কি!
ভেবে ভেবে সকাল পেরোয় ,সময় পেরোয় ,
বয়স বাড়ে,
বলতে শিখি,
ধুত ছাই !
পৃথিবী আমার বাড়ি নাকি !