বৃত্তের বাইরে থেকে দেখছি,
বৃত্তের ভেতরেই আমাদের বাস।


এ দেখার বাইরে আছে কি কিছু ?

আছে , একটা শব্দের ভাগাড় !
শব্দের পর শব্দ সেঁটে সুবচন,
কখনো বিষ !

কথা ফুরালেই জীবন পরাবাস্তব !


জীবনে আছে কি ?

আছে , যেন এক দিনলিপির চাদর।
স্মৃতির আর বিস্মৃতি জমানো বাক্স,
কখনো ধূসর !

বাক্স খালি হলেই মন নিঃশেষ ।


মন' সে তো -
এক অদেখা চায়ের কাপ
জীবন আর জগত এর লিকারে


কখনো জরাজীর্ণ ,কখনো’বা প্রস্ফুটিত অবয়ব !