আমার অন্ধকার চুলের মায়ায় নৈরাশ্যের গহ্বর
তাঁতের শাড়ির ভাঁজে ভাঁজে জমে থাকে
     ক্লান্তি আর কঠিন অনবধনতা;
অকাতর চিত্তে আয়নার সামনে স্থির দাঁড়িয়ে
     নয়নজুড়ে কাজল আঁকা আর হয়না।
কবরী এলো করে জোছনার নিঃস্রাব দুঃসাহসে-
স্পর্শ করেনা আমার শরীর আর পোড়ামন।
    অনঢ় স্পন্দনহীন সময়ের আড়ালে
  কালের মহাস্রোতে ক্রমেই ভেসে চলেছি।
ভাসতে ভাসতে অদৃশ্য ঊর্মির অতলের অতলে-
    শব্দহীন হয়ে পড়ে জীবনের স্তব্ধতা
    আর তোমার জন্য নিরন্তর প্রতীক্ষা।।
   ভাবি, এই ফাল্গুনটা হারিয়েই যাকনা
আরো কত কত ফাগুনে আগুন ঝরবে প্রকৃতিতে
বাসন্তীলতা স্নিগ্ধ পাঁপড়ি তুলে হবে অধীর।
       অপেক্ষার মুহূর্ত  ধূসর হয়ে যায়,
বৈশাখী তান্ডবে, বরষার বারিধারায় বৈচিত্র্য আসে
    ত্রস্ত আকুলতার গভীরে কাঁপন তোলে-
      বিমুগ্ধ বিরহের প্রগাঢ় অভিসার।
         তোমারও কি এমন হয় ?
বল, তোমারও কি ঘড়ি থেমে থাকে অনন্তকাল??


দীঘল রজনীতে কিংকর্তব্যবিমূঢ় স্বপ্নের মূর্ছনায়
আমার স্বপ্ন দেখার স্বপ্নের অধিকারের অস্বচ্ছ্তা
   ঘাসফুলের বুকে রবির শুষে নেওয়া-
   শেষ শিশির বিন্দুর ন্যয় ত্রস্ত আকুল।
আমি বরষার জলে সিক্ত কদমের পাঁপড়িজুড়ে
বিন্যস্ত মরনের, সর্বনাশের ছায়া আবিষ্কার করি।
   দুনয়নে অবিরাম দুর্যোগের ঘনঘটা;
       শ্রান্ত অবিশ্রান্ত জলের ধারায়-
  নীল, কালো কাগজের নৌকা ভাসাই।
আমার একাকী বাসন্তী সন্ধ্যায় অনেক আকাশ
   দুরন্ত অবহেলিত উপেক্ষিত সময়ের-
   আলসেমিতে ঘুমের প্রশান্তি আনেনা।
তীব্র তীক্ষ্ম চাওয়া প্রাপ্তির নেশায় মাতাল হয়,
   ফড়িংয়ের ডানায় দূ্রে পাড়ি দেওয়া-
মেঘের দলে কচি ছেলের অবাধ্য ঘুড়ির ন্যায়।
আমার অপরাহ্নে আর প্রজাপতির হাট বসেনা,
দূর গগনের নীল কমলায় মেশা সাঁঝের মায়ায়
    এখন রিক্ততা আর শুন্যতার হুটোপুটি।
           তোমারও কি এমন হয় ?
বল, তোমারও কি জীবন মিশে যেতে চায় আঁধারে??


          সেদিন মাত্র তুমি গেলে
নিষ্ফল প্রত্যাশায় আমার হৃদস্পন্দন থামিয়ে।
বহুদিন ধরে জড়িয়ে জড়িয়ে বেঁধেছো আমায়
      হঠাৎ এমন উত্তরের হাওয়ায়
     হিমঝড় ডেকে আনলে কেন?
তোমার না ফেরার অনিঃশেষ নৈরাশ্যবানী
  টুকরো টুকরো হৃদয়ে হতাশা আনেনি।
   অনেক দুঃস্বপ্নের নীল সিঁড়ি ডিঙ্গিয়ে,
   অনেক সমুদ্রের বিক্ষিপ্ত গর্জন শুষে-
  তবেইনা বুকের পাঁজরে সঞ্চয় করেছি
একটি অকৃত্রিম হৃদয়, একটি প্রিয় মুখ।
অপ্রতিরোধ্য প্রেমের বেড়াজালে বন্দী করেছি
তোমার অবাধ্য অবহেলার অনেক সর্বনাশ।
  প্রহর শেষের রক্তলাল মেঘের ছটায়
           রক্তিম আমার হৃদয়,
যুক্তিহীন ভালবাসার আলস্যে খুঁজেফিরে
   তোমার শক্তবাহুর উষ্ণ আলিঙ্গন।
নিঃশব্দ কোলাহলে নিবিড় বরষা যখন তখন
    তিমির ঘন অসহ বিরহ আনে।
       তোমারও কি এমন হয় ?
বল, তোমারও কি হৃদয় জুড়ে থাকে শূন্যতা??