হাইকু গুচ্ছ
        - নাজমা আক্তার



মনে ঘৃণা
চোখে ভাসে প্রেম
সময়ের প্রয়োজন ।

টাকা আছে
কোন দোষ নেই
নাহলে দোষী।

মানবতা ক্ষয়িষ্নু
শিশুরা আজ কাঁদছে
পাখিরা জাগো।

বজ্রপাতের আশন্কা
টাওয়ারের সংখ্যা বাড়ছে
তালগাছ লাগান ।

ক্ষমতা হাতে
সব পাপ মাপ
নাহলে আসামী ।

সূর্য ডুবছে
চোখে ভোরের সূর্য
ভয় কি অন্ধকারে?

পানকৌড়ি খুঁজছে
জলের নিচে মাছ
কৌশলী হও।

লোলুপ দৃষ্টি
ভোট আমার চাই
অধিকার নাই।

প্রেমের কাড়াকাড়ি
প্রেমিক হদয়ে সংকট
প্রেমিকার অপরাধ।
১০
গণতন্ত্র সবার
জনগণ তাই জানে
নেতারা কি মানে?


২২-১০-২০১৮