অভিমান  নামক এক  ভাইরাস
হার্ডডিস্কে আঘাত হেনেছে
সব ধরনের প্রচলিত এন্টিভাইরাস
ইন্সটল করে ক্লিন করার চেষ্টা করা হয়েছে
অনেক বছর ধরে..
হার্ডডিস্ককে  সে এমনভাবে ক্ষতিগ্রস্ত করেছে যে
ডিগবাগ পদ্ধতি কাজ করছে না
তার খারাপ সেক্টরগুলোকে রিপেয়ার করতে।  
হার্ডডিস্ক বাঁচানো প্রয়োজন
সব ডাটা, মেমোরিকে ধরে রাখার জন্য
সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য..
জীবনে প্রতিদিন নতুন ডাটা
তৈরী হয়,নতুন ফোল্ডার, নতুন ফাইল।  
তারপরও পুরাতন ডাটাগুলোর সাথে
একটা সম্পর্ক থেকে যায় বাইনারী পদ্ধতিতে
একটা স্টেপ ভুল হলে
কিংবা সংরক্ষন করতে ভুল কমেন্ট দিলে
ফাইল খুঁজে পাওয়া যায় না
মহাকাশের ব্লাকহোলের মত ।  
সব ফাইল সমান গুরূত্ব দিয়ে সেভ করা হয় কি?
হার্ডডিস্ক চেক করে ফিজিক্যাল ক্ষতি
চিহ্নিত করেছে হার্ডওয়ার ইন্ঞ্জিনিয়াররা
তারা এটাকে বাতিল বলে গন্য করেছে,
সফটওয়্যার প্রোগ্রামাররা পুনরূদ্ধার করতে
সব ধরনের প্রোগ্রাম ব্যবহার করে
কিছু ডাটা উদ্ধার করেছে।  
একটা নতুন হার্ডডিস্ক লাগালে
কম্পিউটার চলতে শুরু করেছে...
হার্ডডিস্ক বাচাতে মাঝে মাঝে
আপডেট ও স্ক্যান জরুরী ।  
কত মানুষ সুঠাম দেহ ও সৌন্দর্য্যের আড়ালে
এমন বাতিল হার্ডডিস্ক নিয়ে জীবন চালাচ্ছে
কে জানে?
অভিমান নামক ভাইরাস ক্লিন করার জন্য
যদি কোন এন্টিভাইরাস আবিস্কার হত?
অনাদিকাল ধরে-
এমন এন্টিভাইরাস এর সন্ধানে কাজ করছে
পৃথিবীর তাবত কবিরা….