কবিতার একটা সংজ্ঞা থাকা দরকার
ঠিক যেন মানুষের মতো!
তবে সব মানুষ নয়, ভালবাসার মানুষের মতো।
যেখানে আগামীর ভাবনায় অতীতের কাটবে রেশ
যেখানে আনন্দের সাথে দুঃখও থাকবেও বেশ
স্বপ্ন গুলোকে উড়িয়ে দিবে অবিরত
ইচ্ছে ডানা থাকবে সুতোয় বাঁধা
ভালবাসা হবে বৈচিত্রে ও বিষণ্ণ আঁধারে!


কবিতার ছন্দটা যেন প্রেমিকের মতো শোভা পায়
অন্ত্যমিলের সাথে ভেসে যেন যায় সাগরপানে
একটু না কান্না ঝরে পড়ার অভিমানে
নোনা জলে মিলবে ভবের মায়া
শীতল করবে সূর্য তাপ দিয়ে মেঘ বানিয়ে ছায়া


গদ্য পদ্যের দন্দটা নিমিষেই যাবে মিটে
অল্প বাদামের খুনসুটিতে প্রেমিক যে হার কিপটে
সেখানে সুখের দিন গুলোর কোন হিসেব থাকবে না
যেখানে পাঠক পাঠকে পূর্ণতায় অনীহা রাখবে না
কষ্টের ভাগে মুখ ভার করে কঠিন সুরে ডাকবে না
তবুও হবে সমাধান, ধুলজমা বড় বড় অভিধান
ভালবাসার বুননে শব্দ সম্ভারের পাঠক সংবিধান।