বড়ই কোমল এই কবির হৃদয়
কেন যে সেখানে এতো রক্তপাত হয়?
ঝড় উঠে, মেঘ জম, বৃষ্টি নেমে আসে
গভীর আঁধার নামে কি কবির আকাশে?


কবিকে দিওনা ফুল, দিওনা উদ্যান
দিওনা সান্নিধ্য তাকে, এক মুষ্টি ধান!
কবিকে থাকতে দাও দূরে আরও দূরে
বিষাদ বিছাক শয্য তার অন্তপুরে।


কবিকে দিওনা সুখ, দিও ভালবাসা
দিওনা স্বর্ণমুদ্রা, মিটায়ে দিও পিপাসা।
কবিকে পুড়তে দাও, ভস্ম হতে দাও
কবিকে অগ্নিদগ্ধ কর, ঘৃনাহুতি নাও।


কবিও মানুষ তার দুঃখ জমে বুকে
কবিকে থাকতে দাও তার আপন সুখে।
সন্তানের গালে সেও চুমু খেতে চায়
হাতছানি দিয়ে স্বপ্ন তাকে ডাকে, আয়।


কবিও মানুষ তার লোভ-মোহ আছে
দু'হাত বাড়িয়ে সেও কিছু টানে কাছে
কবির ভুলগুলো লুকিয়ে শুধু ক্ষমা করো,
দণ্ড দেওয়ার আগে কবির জীবনী পড়ো।


ভালবাসা তোমার না যদি থাকে ঘৃনা
কবিকে দুঃখ দাও, দণ্ড দিও না।