কবি মনের কাব্য যখন হয়'যে আবেগী ভাবনা
বিষাদ তলে একলা বলে কোথায় পাব আয়না


শতক আমার পূর্ণ হলো কাব্য রসে মিল
সাগর পানে চেয়ে থাকা দেখতে শঙ্খ চিল


যাবো যাবো ভাবি এবার আবার ঘরে বন্ধ
ছন্দ ছাড়া দ্বন্দ্ব দারা কবিতা লেখায় অন্ধ


সবুজ ঘাসের পরশ নিব দিতে তাহায় কিছু
পাগল হয়ে ছুটবো নাকি অরণ্য দেখার পিছু


পাহাড় আমার বন্ধু হবে ভেবে রাখি কত
ভাবনা মাঝেই ভুলে যাই বাঁধা আছে তত


সাগর পানে গেলাম কত যাবো আবার ভাবি
ঋতুরা সব জোট বেঁধেছে যাসনে তাদের দাবি


জগৎ মাঝে থাকবো তাই পণ করেছি আজ
চিত্র দেখি জগৎ মাঝের লাগে বড়ই লাজ


কোথায় যাবো তোমরাই বলো কাব্য কোথায় রবে ?
শত কবিতা কেমন করে তোমরা সবাই পড়বে ?


কি লিখবো ভাবনায় বসা কলম চলেনা আর
সাহিত্য রসে লিখতে চাই কাব্য সমাচার।