কবিতাকে নিজের মত করে নিয়েছি,
তবুও কেন জানি নিজেকে চিনতে খুব কষ্ট হয়।
আপন খেয়ালে হারিয়ে যাই অনুভূতি ছাড়াই,
হিমেল হাওয়া আচমকা দিয়ে যায় ভয়।


যে কবিতার জন্য নিজেকে অগোছালো করে রেখেছি
সময়কে করেছি অবহেলার তরে পার,
সেই কবিতা'ই আজ বিরক্তির স্বাদ দিয়ে যাচ্ছে অবিরত
ঘৃণা বুকে দৃশ্যতা খুঁজতেই যে নিরাকার।


তুমি কি নিয়ে নিবে সবটুকু? যা কিছু সব!
মুক্তি দিয়ে দিবে কি এই মায়ার জাল থেকে?
যদিও খুব কষ্ট হবে জানি, বুকের ভেতর'টা রক্তাক্ত হবে বুঝি
যদি ইচ্ছে হয় ভুল করে যেও কিছু রেখে।


বড্ড বেমানান মনে হচ্ছে নিজেকে এখন
তিরস্কারে'র মুখগুলোও এখন আর দেখা যায় না,
একাকিত্তের মাঝে ফিরে পাবার কোন আশা যে আর নেই,
এখন যে আর কেউ করে না কোন বায়না।


এসব নিয়ে তুমি কিচ্ছু ভেবো না,
কবিতারা তোমাকে কিছুই বলবে না জেনে রাখো,
ওরা যে আমার ভালবাসার প্রতিটা শব্দ
কখনো অবাধ্য হবে জানি, তবুও নিজে বানিয়ো সাঁকো।


# কোন এক কবির কবিতার মন্তব্য করতে গিয়ে আমার এই লেখা হয়েছিলো, যদিও আমার জীবনের সাথে হুবহু মিল আছে। গত তিন মাস আমি এই পাতায় নিয়মিত হতে পারছি না, কারন বলতে গেলে কিছুই না। সময় অনেক পাই, লেখার রসদ অনেক আছে তবুও নিজেকে আড়াল রাখার চেষ্টা করে যাচ্ছি শুধু বাঁচার তাগিদে। ব্যবসায়িক মন্দা, অর্থাভাব, মানসিক চাপ প্রতিনিয়ত পিছিয়ে নিয়ে যাচ্ছে। সামাজিক দায়বদ্ধতা ও হিংসুটে ক্ষমতার নীতি আরও ভয়ংকর জীবন যাপন করতে হবে ভেবে বুকটা কেঁপে উঠে। সকলের কাছে আমি দোয়া কামনা করছি।