অনেকদিন পড়ে
মনের ডাইরি খুলতে গিয়ে
কিভাবে যেন খুজে পেলাম
নিরব কবিতাখানি,
তারপর পড়তে পড়তে ভাবি
আমি কবি?
কে জানে?  হয়ত ছিলাম।
নিজেকেই বলি নিজে
একদিন হয়ত মানুষ ছিলাম,
একদিন প্রেম ছিলো
প্রেমিকাও হয়ত ছিলো।
কিছু স্বপ্ন ছিলো,
ভারি সাদাসিধে একখানা মুখের মায়ায় পড়ে,
একদিন অনেক আশা ছিল।
অভিমানী সেই সেই ছায়ার মায়ায় চলে
একদিন অনেক সুখও ছিল,
ভালোবাসা ছিলো।
বাঁধাহীন ঘাস ফড়িং এর মতো
খোশা ছাড়ানো
কাঠ বাদামের মতো।
আজও হয়ত আছে,
হয়ত নির্বাক,অব্যাক্ত
হয়ত পুরানো
তবুও বোধহয় আছে।
আর আছে বলেই হয়ত
আমি আছি।
ভালো আছি।
কিংবা শুধুই বেচে আছি
এসব ভাবতে ভাবতে
কবিতাটা শেষ হয়।
আর ডাইরিখানা বন্ধ করে
মনেই রেখে দেই
ওখানেই থাক ওটা।
আর চোখের কোনে সদ্য জমা
দু'বিন্দু অশ্রু খুজে পাই,
ডাক্তার বলেছে চোখের ব্যামোটা বেড়েছে
তাই হয়ত,
অথবা...
না থাক আর ফিরতে চাই না
ভালো থাকো লজ্জাবতী
আমি আছি
বেচে আছি
হয়ত ভালোই আছি
আর আজও হয়ত,
হয়ত ভালোবাসি
ঠিক আগের সেই তোমায়।


(-ধুলো পড়া স্মৃতি -)