প্রিয় ধরে নিয়েছি
এই চিঠিটা তুমিই পাঠিয়েছ
দোয়েলের শিষে করে —–
আমার রুপোর বাক্সে আমি তুলে রেখেছি
চুলের কাঁটা , কানের দুল আর টিপের সাথে
এই টিপ সাক্ষী তোমার ভালবাসার
কেননা সে প্রজাপতির মত আমার কপালে বসেছিল
তুমি বসিয়েছিলে বলে ,
খোঁপার ঐ রুপোর কাঁটা সাক্ষী -
সে জেনেছিল কি করে
আমার চুলে সেজেগুজে বসে যেতে হয় -
আর তোমার চোখকে মুগ্ধ করে দিতে হয় -
আজ এই টিপ এই চুড়ি আর এই খোঁপার কাঁটা
একাকী রাত্রি যাপন করে
শুধু তুমি তুমি তুমি নেই বলে
চলে গিয়েছো
একশ বছর ঘুমাবে বলে
আমিও আমার মন আর শরীর তুলে রেখেছি
ঐ রূপোর বাস্কেটে
তোমার চিঠির সাথে থাকুক
আমিও না হয় একশ বছর ঘুমুবো ।