১।
ঘুমঘোরে সে আসুক আজ
হৃদয় দিয়েছি মেলে
চুপটি করে কাটুক হরিণ সময় আজ
আমার তাড়া নেই আর ।
২।


বিচূর্ণ হোক আজ গোলাপী সন্ধ্যা
ভীষণ উন্নাসিক আজ মন
একাকী হৃদয় অলিন্দ কাঁদুক
হরিণীদের আজ ঘোরের কাল ।
৩।
এখানে রাত্রি সমুদ্দুর
জানালায় বসে একাকী চড়ুই
ওপাশে শুন্য আকাশে একলাই চাঁদ
কার ছবি আঁকে !
হিজল বনে আজ হরিণীদের উৎসব
সব তারাদের তাই ছুটি
কোন এক নিঃসঙ্গ মানবীর হৃদয় যমুনায়
বিষাদের জলতরঙ্গে ডুব সাঁতার
একাকিনী সে দুঃখিনী ।
৪।
কৃষাণুতে পুড়ছে সবুজ মন
পুড়ছে ছিন্ন বিচ্ছিন্ন অবয়ব
ধীরে ধীরে মন পুড়ে যায় .
হৃদয় পুড়ে যায় …
পূর্বকালে যে ছিল পাশে
নিরালোকে হয়েছে তার আবাস
মনোরথ ফিরিয়েছে তার অন্তর
জলধির জলপ্রবাহের উচ্ছ্বাস ।