কতকাল আকাশ দেখি না
কতকাল এই গুহায় পড়ে আছি !!!!
কতকাল কতকাল ??
কাল কি সন্ধ্যেবাতি ছিল ঘরে ?
কাল ও কি বাবুটা আমার
হাত পা জামা কাপড় টেনে ধরেছিল ?
তবু চলে এসেছিলাম পা টেনে টেনে
এখানে মৃতদের সাথে আমার থাকতে হবে বলে
দেয়ালের ইট কাঠ পাথর মাটি
আর ঐ ভীষণ ভয়াল মেশিনটাও
আমার সাথে হুড়মুড় করে
আমার বুকের উপর পড়ে আমার দম বন্ধ করবে বলে !
বেঁচে থাকা উফফ
বেঁচে থাকা কি ভীষন সুখের !
একটু আলো
আহ মানুষ গুলো কোথায় ?
আমার বাবুটা ?
সবাই কোথায় ?
আমি জানিনে !
কোন অন্ধকারে আমার বাস
তাও আমি জানিনে
উফফ মানুষগুলো যদি জানতো
এই গুহায় ও কেউ কেউ বেঁচে থাকে !