১।


নিশ্চুপ হয়ে এসেছে পৃথিবী
আমি আর আমার অন্তর বিচ্ছিন্ন আজ
এক ঘন অন্ধকারে নিমজ্জিত এই আকাশ
এই তারাদের ঘরবাড়ী
ঘাসেরা মরে গেছে
সাথে ঘাসফুল
যে গ্রহে দুটো চাঁদ চলে এসেছে
ঘর বাড়ী বানিয়ে বসত করবে বলে
পাড়ি দিয়েছে মহা সৌর সমুদ্র
সে এখানে থাকবে বলে দাবী জানিয়েছে
সাথে আমিও
পালিয়েছি নষ্ট আত্মাদের গলিত অন্ধকার থেকে
সে পালিয়েছে কেন
চুপ থাকাই তার নিশ্চুপ উত্তর বলে
আমি ধরে নিয়ে
একটা মেঘের বাড়ী বানিয়ে দিয়েছি তাকে ।


২.
আমার ঘরকন্যার বাতাসেরা
চুপচাপ থাকে
মাঝে মাঝে এলোমেলো আনাগোনায়
আমাকে ভাত ঘুম পাড়িয়ে দেয় ।


ওদের সাথে আমার
আর সব বাসিন্দাদের ভাব হয়ে গিয়েছে
বাসন্তি চুড়ি , আলনা , আয়না , লিপস্টিক
তাদের দুরন্তপনায় খলবল করে হাসে ।


আমার ঘরের ভেতর
রঙ্গিন মাছেরা
ওড়াওড়িতে মগ্ন হয়ে আমাকে ভুলে যায়
বাতাস আজ গোলাপী চুড়ি আর সবুজ ফিতেয়
মন চড়ুইয়ের বারান্দা হয়েছে ।