২৬/০২/১৩
সন্ধ্যা হয় , গোধূলির মায়ায়
সূর্যের সন্ধ্যাকাশে মিশে যাওয়ার গতি
ধীর হয় , ধীর আরো ধী—র ।


তবু আবছা আলোয় পাখিদের হৃদয়ে
বন্দী হয় তোমার দূরাগত মন –
কাফেলার সাথে মিশে থাকে
বাবুই আর শালিখের মিষ্টি গানের রেশ – ।


অনামিকা , কাফেলার সাথে
তোমার বন্ধন নেই ,
হৃদয় মিশে নেই ,
সময়ের হৃদয়ে বন্দী তোমার জলপাই রঙ্গা মন ।


হলুদ আঁচলে শিউলি ফুলের আলোয়
তবু তুমি কাফেলার সাথে এক হও ।
তোমার কুহক স্বর্ণালী আবেশকে তুমি ছড়িয়ে দাও
এক সমুদ্র কাফেলার সাথে ।।
আর আকাশের পানে ছুড়ে দেয়া উদাত্ত আহ্বানে
মিশে থাকে তোমার জলপাই রঙ্গা মন ।