১.


আজ আমার ভাব হয়ে গেল
এই দুষ্ট পুষ্ট বিড়াল নামের
কাকটার সাথে
এই কাক ভালবাসে
সুরবিহীন
ছন্দবিহীন
হৃদয়ের কথাবিহীন
গানগুলোকে ।

কতকাল চাঁদ দেখা হয় না
ঐ কাক কে ভুলে যাই
জানালাগুলো খুলে দেই রাত গভীর হলে
সব বাতি নিভিয়ে দিয়ে
যে স্বর্গ রচনা করা হল
তার শেষ অংশটুকু দেখে দেখে
দীর্ঘশ্বাস রচনা করি ।


২.


এই কাঠফাটা রোদ্দুরে
চলনবিলের পানি ঘুমোয় চুপচাপ
নারীদের পায়ের ঘুঙুরের মতন
কটা বেহায়া শালিক আর চড়ুই
কিচিরমিচিরে উম্মাদ
আমার বুকের ভেতর নদীর ক্রন্দন
আমি একাকী শালুক কুড়ুই ।