তিনি এখন সমুদ্রে চলে গিয়েছেন
সমুদ্রে এখন নোঙ্গর তুলে তুলে
তিনি আপাত আবাস
সাগরের সাথে করবেন বলে বিদায় নিলেন ।


আমরা বন্দরে আছি
অথবা জলে অথবা স্থলে
তাঁর জন্যে অপেক্ষা ছিল
বেদনার অপেক্ষা
এলোমেলো ঘূর্ণির অপেক্ষা
অথবা ছিল মুক্তির অপেক্ষা ———–


তিনি শুনেননি
তিনি কখনো বধির থাকেন
কখনো অন্ধ
কখনো সাইক্লোনের জানান দেন
অথবা অগ্ন্যুৎপাতের
অথবা পর্বতসম ভালবাসার জানান দেন ।


আমরা ক্রীতদাস
কখনো বন্ধন ছেড়ে জোয়ারের সাথে মিশে যাই
অথবা ভাটার টানে ফিরে আসি ——–


তিনি সকল সময়ই ভালবাসার কথা জানান দেন
অথবা জানান অবহেলে
আমরা বন্দরে থাকি
অথবা স্থলে
অথবা জলে
আজন্ম ক্রীতদাস আমরা
আবারো মুক্তি খুঁজি
জলে স্থলে
বন্দরে অথবা আকাশে ————