আকাশ আমাকে বলেছিল তার বুকে জমিন গড়ার কথা
আমি চেয়ে থেকেছি আর ভেবেছি –
আকাশের বুকে রূপালি শস্য ফলানোর কথা !
আরো আরো বহু বছর আগে আমি হতাশ হয়েছিলাম
না মানুষী হ্রদের কথা ভেবে ভেবে !
আর সকালের চিকন রোদ্দুরের জন্য
মন কেমন করার কথা ভেবে ভেবে
চোখে ঘু-ম এনেছি ঘু-ম আর ঘু-ম — !
অথবা কোন এক সময় স্বরচিত জান্নাতের স্পর্শের
কাতরতার সুউচ্চ চুড়ো স্পর্শ করার স্বপ্নে
সমর্পিত হয় আমাদের চিরকালীন আকুলতা ।