১।
ইদানিং বেয়াড়া হচ্ছে বড্ড ইচ্ছেগুলো
একাকী বৃক্ষের মত ঠায় দাঁড়িয়ে থাকে
আবার বোকা বোকা ইচ্ছেগুলো
শাসন  মানে না মোটেও
যদি না মেলে আমার আশাগুলোর সাথে
তবে আড়ি দেবো আজ ।


২।


জল আজ ছেড়েছে মাটি
আকাশে উড়ে উড়ে ঘোড়া হয়
অথবা প্রজাপতি ।
আমার পা আজ মাটিতে
দেখে নেই মাটির মানুষের চোখে আজ
আকাশের বাষ্প কেমন করে
ভালবাসা জানায় ।


৩।


আকাশের মন খারাপ
বৃষ্টি আজ ছেড়ে যায় তারে
জল হয়ে সে পাড়ি দেবে
নদী অথবা সমুদ্র
কারো কারো আবাস মানুষের চোখে
হৃদয়  জ্বলে  গেলে বুকের নদী থেকে
সে অশ্রু হয়ে জমা হবে চোখের কোনে ।



৪।
তুমি এবার একাকী জল হবে
আমি অশ্রু
অথবা বৃষ্টি
আজ দুপুরে সখ্যতা সব এলোমেলো হাওয়ার সাথে
অন্য কোন দিন সখী হব তারার সাথে ।