১.
তোমার ওরকম সুবিধাবাদী প্রেম
আমাকে হতাশায় নিমগ্ন করে আরো
যদি ভাল নাই বাস
প্রেম নাই দাও
তবু চলে যাওয়ার কালে
শুকনো বুকের ভেতর
ঠান্ডা সবুজ পু্কুরের
জল দিয়ে যেও ।


২.


এই বেলা বৃষ্টি নেই
পায়ের চলায় ভিজবো না জলে
আকাশের এই বেলা মুখ ভার
পরে দেখে নেবো তার পায়ের নুপুর
আমার বুকের ভেতর তোমার ছায়া
জমে আছি এই জলের ছায়াতেই
তুমি আসবে বলে
চুপি চুপি শুনে যাই বৃষ্টির নুপুর ।


৩.


আজকাল নিজের ছায়াকেও
মাটির সাথে ঘুমাতে দেখি
সাথে পৃথিবীর সব রাঙ্গা জলের ফুল ।।
এবার একা যাব না বলে পণ করেছি
সাথে যদি তুমি থাকো অথবা তোমার ছায়া
বেশ কেটে যাবে এই পড়ন্ত বেলা ।।


৪.


জলের কাছে এলেম বলে  
গুটিয়ে নিলে পা
না ভিজিয়ে পা এবার
ঘরে ফিরবো না ।