হরপ্পার চাঁদ সেই কবে একেলা একেলা
নরম করে আলো দিয়েছিলো
এই প্রাচীন পৃথিবীকে ।।


আজ তার শাড়ীতে ইছামতির ঢেউ
রূপসী চাঁদের আজ তাড়া নেই আর
ধীরে ধীরে
সয়ে সয়ে দিক আলো
কেটে যাক পূর্ন প্রহর ।।


তবে
ভীষণ ভীষণ তাড়া তাদের
দোয়েলের জীবন যাদের
সময় নেই সময় নেই
আছড়ে আছড়ে নীলাম্বরী ঢেউ এর সাথে
হৃদয়কে দিয়েছে তারা ধুয়ে মুছে ।।


কাঁদুক আজ
তাদের রাজবাড়ী
যমুনার ঢেউ খেলানো
নদীর চুলের রমণীর
চোখের জল
ফুল হয়ে ফুটুক
আজ হরপ্পার চাঁদের সাথে ।