তাকে দেখলেই আমার মনে হত একটা সাদা সিংহ
এখন তাকে দেখলে মনে হয় তিনি একটা বুড়ো শেয়াল
আবার মাঝে মাঝে মনে হয় তিনি
একটা একটা নখ দন্তহীন বৃদ্ধ ভালুক ।


এখন আজকাল অবশ্য আর কিছু মনে হয় না
মনে হওয়াগুলো ইদানিং ভুলে গিয়েছে
তার গতিপথের সুক্ষরেখা আর বিভাজন ।
আমি তাকে ভাগ্যের হাতে সমর্পণ করে
নীরবে ঘুম দেবো বলে অবকাশে গেলাম আজ ।