তুমি বার বার আর্জি জানাও সৌন্দর্যকে ভেঙ্গে চুড়ে মন্থন করার
আমি ছক এঁকে দিয়েছিলাম জ্যামিতির মতন করে
পরিধি জানিয়েছি মন্থনের সীমারেখা ।।


তুমি মানো না ,বৃত্ত ভেঙ্গে বেড়িয়ে পড়
তুমি বল "ঐ বৃত্তের পরিধি
তোমায় বার বার
ভেঙ্গে ভেঙ্গে চুড় চুড় করে "
পাগল করা সুরনদীতে বার বার অবগাহন করেও
তোমার তেষ্টা কাটে না
আচ্ছা ভরানদীতে কতবার অবগাহন করলে
তোমার তেষ্টা মিটবে বলতে পার ?
অথবা সৌন্দর্য মন্থনের তৃষনা কি আদৌ মেটে ??


এ প্রশ্নের জবাব অবশ্য  নেই জেনেও আমি তোমাকে
পুনরায় বৃত্তের পরিধি একে দেখিয়েছি ।