তুমি এন্ড্রোমিডাকে দেখেই পূরানে যেতে চেয়েছো
তুমি জলের কথা ভুলে গেছো
অথবা অরণ্য অথবা আকাশ
অথবা চাঁদ
আমি মনে করিয়ে দেই তোমাকে
সেই পুরোনো চাঁদের কথা
উপলের কথা
জলের কথা
নদীর কথা
সবুজ বনানীর কথা
বনবনানীতে হারিয়ে পাখি হবার কথা ...।
তোমাকে তাই বলি ফিরে এস
এই জল
এই বন
এই আমি


একটু করে চোখ মেলে দেখ
তোমার পাশে জলের মত
কেউ বাস করে
পাখির মত কেউ গান করে
রাত হলে কেউ ঘুমপাড়ানী গান শোনায় ...