১।
ভুলে ভুলে আমার সব


তোমার চোখগুলো ইন্সট্যান্ট কফির মত
তিটকুটে স্বাদে আমার মাঝে মাঝে বমি আসে
মাঝে মাঝে ওই চোখের মায়ায় আমার সব ভুল হয়ে যায় ।
২।
   হৃদয়ে স্থির হতে কতকাল লাগে


তোমার মনটাই আসলে অস্থির
না জলে স্থির হও না স্থলে
আমি অবশ্য ধরে নিয়েছি
এটা চঞ্চলতা তোমার
সময় হলেই তুমি অরণ্যে স্থির হবে
অথবা তোমার আবাসন খুজে পেতে অনেকটা দেরী !
আচ্ছা বলতো হৃদয়ে স্থির হতে কতকাল লাগে !
৩।


জল হয়ে তোমার চোখে …


তুমি বলেছ শাড়ী পড়লে আমাকে বেশ লাগে
বলেছ ঐ টিপটা যেন ঠিক একটা প্রজাপতি
এখুনি কপাল থেকে পাখা মেলে উড়ে যাবে
আমার চোখের সাথে গহীন অরণ্যের মিল খুঁজে পাও
আচ্ছা সেদিন কি ভীষন উড়ে যেতে ইচ্ছে করেছিল আমার !
মনে হচ্ছিল একটা পাখা গজিয়ে যাক পিঠে ...
আকাশে তক্ষুনি মেঘের সাথে সাথে উড়ে যেতাম
অবশেষে বৃষ্টি হয়ে জল হয়ে তোমার চোখে …