মাঝে মাঝে বোবা থাকা ভাল
অব্যাখ্যেয় সব কিছু বিড়ালের চোখে বেঁধে দেব
রাত হলে জ্বল জ্বল করা তার চোখ পড়ে নেবে


আমার বুকের ভেতর দিঘী
একেবারে ঠান্ডা বরফ শীতল
কোন উষ্ণতা নেই আর
আমি উত্তর মেরুর
স্লেজ টানা ভালুকের উষ্ণ লোমে
খুঁজে নেই ওম


তুমি থেকে যাও এই
ধানসিঁড়ির দেশে
শংখনারীর সাদা হাত তোমাকে
এই আগুন গরমে জলের বাতাস দেবে ।