আচ্ছা আমি ধরো ভেবেই নিয়েছি ..
তুমি কুয়াশার পথ ধরে এসেছো
অথবা ধুলো উড়িয়ে
বন বাদার পেরিয়ে
ঘোড়ার খুরের টক টক আওয়াজ তুলে


এই যে আমার রাজপুত্র এলো বলে .........
অথবা এই চুল মেলে দিয়েছি
ঢেউয়ের মত অথবা মেঘের মত ..
তুমি সেই আছড়ে পড়া
চুলের ঢেউয়ের তোড়ে
ভাসতে ভাসতে এই আমার চোখে হানা দাও
আহ "চোখ গেলো চোখ গেল " বলে
এই আমি তোমাকে দেখি আবার ...


অথবা রাক্ষসকূলের সেই রাজপুরীর গর্তে
এই আমি
হাজার বছর ঘুমে অচেতন
তুমি এসে সোনার কাঠি রূপোর কাঠি
ছুঁইয়ে দিলে
অমনি আমি জেগে উঠে
এই তোমাকে এমনি জাপটে ধরেছি না !
রাজপুত্র রাজপুত্র নিয়ে যাও এই আমায় ...
বাঁচাও এই আমাকে “
বলে তোমার বুকে হুটোপুটি !
অথবা তোমার একেবারে চোখের দিকে তাকিয়ে
সুদূরের মত জিজ্ঞেস করা
কেমন আছো রাজপুত্র “ ?
এগুলো সব সত্যি ভাবতে ইচ্ছে করে ! জানো ?


প্রতিদিনের অভ্যস্ততার মতো
চায়ের কাপের টুং টাং শব্দে ঘুম ভাঙ্গে
ব্যস্ত নগরীর বাস , ট্রাক , রিক্সা
জনতা ভেঙ্গে নামতে থাকি
ভাংতে থাকি অনবরত
সকালটাকে দুপুর করি
রোদ্দুর মাঝে মাঝে মেঘ হয়
বৃষ্টি হয়
তুমি আস প্রতিদিনের মতন
আনত চোখ তুলে জিজ্ঞেস কর
“এই কেমন আছ তুমি “?