১।


কি করছো সবুজ পাতা


কি করছো সবুজ পাতা
মিষ্টি কথায় ছলা কলা
নদীর পারে উদাস হাওয়া
আমার সাথে কাব্য গাঁথা ।


২।
বলতে পারো তৃণলতা ?


একদিনেই তুমি গলার কাঁটা
নাকি আমার চোখের পাতা ?
বলতে পারো তৃণলতা ?
ভেঙ্গে নাও সব চুলের কাঁটা
আড়ি পাতো জবার পাতা !
৩।
আমার চোখে নীল আকাশ


হলোটা কি মন ময়ুরী
পুচ্ছ দিছ ছাড়ি
আমার চোখে নীল আকাশ
তুমি চাইছ বৃষ্টি সারি সারি ।।