একসময় তার হাতের হাড়গুলো জোড়া ভেঙ্গে খুলে আসলো
পায়ের হাড়গুলো সব আলাদা আলাদা হয়ে মাটির সাথে মিশে গেল
চুলগুলো শনের মত বাতাসে ভাসতে লাগলো
শুধু তার পদ্ম চোখজোড়া জেগে রইল ,
যাদের ও ভালবাসতো তাদের ছবি তার চোখে
রজনীগন্ধার সুবাস নিয়ে জেগে জেগে
ভালবাসি ভালবাসি মিষ্টি গান গাইয়ে ঘুম পাড়িয়ে দিল
কতদিন যে এই পোড়ার চোখে ঘুম ছিল না –
আআহ ঘুম –
বলে বলে ঘুমের দেশে যেতে যেতে তার যে মিষ্টি নাকচাবি ছিল
সেটিকে সে মনে মনে খুঁজতে থাকলো
খুঁজতেই থাকলো —-