এটা একটা সমস্যা
তুমি একা হচ্ছো
নিঃসঙ্গ হচ্ছো
প্রতিনিয়ত নিঃসঙ্গতা তোমাকে কুড়ে কুড়ে খাবে
তবু তুমি একটা অজানা বোধে সব পংঙ্গপালকে আরো দূরে সরিয়ে
এক অদ্ভুত বোধের কাছে সিজদা জানাও
এই নতুন অজানা বোধের সাথে আমাকে একটু পরিচিত করে দিও
আমি তোমার অদ্ভুত বোধের কাছে এক বাক্স প্রজাপতি এনে দেব-
দেখো তোমার সেই অদ্ভুত অহংকারী অবিনয়ী
সত্তাকে পোষ মানাতে পারো কি না --