১।
পাখা নেই আমার


তুমি কপালে হাত দিয়ে বলেছিলে
দেখ সীতু এইখানে একটা লাল টিপ দিতে হয়
তুই তো টিপ দিস না
যেন বুকে পেরেক মারিস -
আমি মন্দ্র মথিত উল্কার মতন উড়তে চাইছিলাম
মাঝে মাঝে সত্যিই আফসোস হয়
অন্তত প্রতিটি নারীর প্রেমিকা হবার পর
একবার দুটো পাখা পেলে মন্দ হতো না --


২।
তোমার চোখে ফসফরাস দেখবো


উঠোনে রোদ্দুর
তোমার বুক
চিরকালই ছায়া ঢাকা
আমি ঘুমোতে চাই সারাটা বিকেল
ওরকম ছায়া ছায়া মায়ায় -
তোমার চোখে সামুদ্রিক আলো
আমি ফসফরাস দেখবো রাত হলে --
তুমি জেগে থেকো যেনো -
আমি জানি সে আমার হৃদয়
চিরকালই বোকা বোকা ইচ্ছে করে
তুমি যেন ভুল করে ভুল বুঝো না -