সুলেখা তোর সুখেই আমার কষ্ট
আমার সহ্য হয় না –
তুই কি করে ওরকম পাতায় পাতায়
ওড়াওড়ি করিস ?
নদী দেখলেই সব ভুলে এক্কেবারে
নেমে ডুব দিয়ে বসিস –
প্রজাপতির সাথে
এক্কেবারে হলুদটি হয়ে যাস !!


আমিও তোর মতই হতে চাই
তোর রাঙা নায়ের মত
তোর সবুজ শাড়ির মত
তোর ওই নাকফুলটার মতন
তোর সুখী সুখী চুলের মতন


এমন যে একটু বাতাস এলেই
সে তোকে শুদ্ধ বাতাসে
উড়িয়ে উড়িয়ে ওই বড় পাহাড়টার
একদম উপরে নিয়ে যায়–
তুই সেখান থেকে নিশ্চয়
আকাশটা ধরতে পারিস –
আমার খুব ইচ্ছে ওই আকাশটাকে ছোঁবার -
এবার সেই পাগলা হাওয়া এলে
তুই কিন্তু আমাকে ভুলে যাসনে –