১।
শুন তিন এর কম হলে ভালবাসা হয় না
চার হলে চতুর্দিকে জল
তিন হলে চতুর্দিকে স্থল
আমার জল চাই
ডুবে মরি
অথবা ভেসে উঠি
হাতটাই বাড়িয়ে রেখো
আমি জলের ভেতর থেকেও
তোমার সবুজ পদ্ম হাত
ঠিক চিনে নেব -


২।


নিষিদ্ধ হেলোইনের উৎসবে আছি
নগরীতে সাজ সাজ রব
জ্যান্ত ভুতেরা আশে পাশেই থাকে
মাঝে মাঝে নেশা ধরানো --
নিষিদ্ধ কথার ফুলঝুড়ি --
আমার নেশা ধরে
নেশায় নেশায় আমি চেনা ভুল
আবারো করি -
৩।
একদিন দেখবে
তোমার চেনা
শালিকের পাশেই
মরে পড়ে আছি
চিনতে পারবে না
ঠুকরে ঠুকরে খাবে
হৃদপিন্ড আমার --