ক্রমাগত অন্ধ চাঁদের নীচে বসবাস
আমাদের এবং আগামীর -
কে ইতিহাস লিখবে
সম্মুখগামীতার অথবা পশ্চাদ পদতার ??
মাঝে মাঝে মনে হয়
একটা অদৃশ্য শৃংখল !!
হাতে পায়ে চোখে হৃদয়ে
এগুলো খুলে ফেলার অপেক্ষায় আছি
ঝনাত ঝনাত শব্দ হোক
এখন কি হবে ভাবছি
এত ভাবা ভাবি সবসময়
ভাল লাগে না
অনুভুতি ভোঁতা প্রায়
চোখও অন্ধ
কুড়ে কুড়ে ধ্বংস হচ্ছে ,হোক
নতুন গড়ে ওঠা সভ্যতায় পা রাখছি
কিন্তু নতুন প্রশ্নের সাথে লীন
চুপচাপ থাকি
প্রশ্ন না থাকাই ভাল --